ভালোবেসে দিলাম রক্তিম গোলাপ ফুল
      প্রজাপতি ভেবে তুমি উড়ালে বকুল,
বিভোর আমি রিক্ত হয়ে পড়ে রই
             আজীবন যৌবন-গন্ধ ব্যাকুল।
মেনে নিই! এছাড়া কোনো উপায়ও তো নেই।


   স্বাভাবিক নিয়মে ঘরসংসার হয়,
         ছেলেমেয়ে বড় হয়ে
                  জীবনে কৃতকার্য হয়।
    একদিন আমাকে নিঃসঙ্গ করে
                      বাসা বদলায়।
মেনে নিই! এছাড়া কোনো উপায়ও তো নেই!


     বয়সকালে বিষাদ ঘনায়,
           ক্ষয় গভীরতর হয়
                      তলায় তলায়।
    চুলে কলপ, রঙচঙে পোষাকে শরীর ঢেকে
    সমাজ আর পরিবার,
      সমকালীন ষ্টাইলের দোহাই দিয়ে
          আমাকে খোকা সাজায়।
      বয়স লুকোবার যাবতীয় প্রচেষ্টা
    প্রতারণা কিম্বা আত্মপরিহাস মনে হয়।
   মেনে নিই! এছাড়া কোনো উপায়ও তো নেই।


    জীবন আমাদের মেনে নেওয়া শেখায়।