হিন্দু হও কি মুসলমান
বৌদ্ধ হও অথবা খ্রীষ্টান,
রোদ্দুরে এসে দাঁড়াও
                    উষ্মতা পাবে।
গাছের নীচে বসো
          গাছ ঠিক ছায়া দেবে।
নদীর কাছে যাও
               পিপাসা মেটাবে।
প্রকৃতি'র দান সবার জন্যে
                   সমান সমান।
এই কথাগুলো একটা পাখি
মানুষজনকে বলছিলো--
মানুষেরা না শুনে চলে গেল
' তুচ্ছ পাখির কথার কি দাম'।
পাখিও মানুষের মাথায় বিষ্ঠা ঢেলে দিয়ে
উড়ে যেতে যেতে বলে গেল,
ও মানুষ! জাতপাত নিয়েই পড়ে থাক
                    মনুষ্যত্ব গোল্লায় যাক।
তাই হলো--
সারা পৃথিবী জুড়ে নানা জাতির মেলা,
                       কিন্তু ইনসান কই?