বাইরে--
  গতকাল পড়শীর ছেলে
     চাকুরি পেয়ে বিদেশে চলে গেল।
  আমার ছেলেটার এখনো কিছু হলো না,
        আমি হিংসায় জ্বলে গেলাম।
  
    গতকাল কনিষ্ঠ সহকর্মী
       আর একটা বাড়ি কিনলো।
    আমার এখনো দোতলা হলো না,
     আমি হিংসায় জ্বলে গেলাম।
  
    গতকাল অধস্তন কর্মচারি
       ত্যাগপত্র দিয়ে জানালো,
   অন্য এক ভালো চাকুরি পাওয়ার খবর।
      আমি হিংসায় জ্বলে গেলাম।


ঘরে--
      গতকাল বড়দার মেয়ের
      ভালো বিয়ে হয়ে গেল।
  আমার মেয়েটার এখনো বিয়ে হলো না,
     আমি হিংসায় জ্বলে গেলাম।
      
         মার অসুখ বলে,
        ঠিকে ঝি বাচ্চা মেয়েটা
         দুদিন কাজে আসে নি।
         আজ আসতেই,
   দুর দুর করে তাড়িয়ে দিলাম।


     হিংসায় জ্বলে জ্বলে আমি
         এত হিংস্র হয়ে গেছি,
   যে মানুষজন, পশুপাখি,কীটপতঙ্গ সবাই
         দংশিত হবার ভয়ে,
              আমাকে এড়িয়ে যায়।
  
     হিংসা মানুষকে বিষাক্ত করে দেয়।