( হিন্দি কবিতার আসরের কবি' অর্জুন শ্রীবাস্তবে'র কবিতার চেষ্টাকৃত
অনুবাদ নিজভাষে......)


   শহিদ মিনার ময়দান লোকে লোকারণ্য
   করতালিতে জনগন করছে ধন্য ধন্য,
   নেতা এসেছেন দোষেগুনে জঘন্য।
  ময়দানের পাচিলঘেসা দোকানদার দের বক্তব্য অন্য
  যাই হোক বাপু, ইনি আসলে বিক্রিবাট্টা অসামান্য।
  সব লোকজন চলে যেতে ময়দান ফাকা হয়ে যায়
  সিগারেটের খালি প্যাকেট, পানমসলার ফাকা প্যাকেট
  পড়ে আছে ' আজ আছি কাল নেই' ভাবনায়।
  যেতে যেতে নেতাকে পাকড়াই কিছু লেখার সম্ভাবনায়।
  নেতার নির্দেশমত ক্যামেরা, টেপরেকর্ড অফ রেখে
  শুধাই ' আপনার নামে এই বদনাম কেন শোনা যায়?
  ডেকে ডেকে এনে লোক জড়ো করা
  ইনাম হিসাবে কিছু খাবার আর যাতায়াত ভাড়া,
  এই নাকি আপনার জনপ্রিয় হবার খসড়া?
  নেতা হেসে বলেন---
  দেখনি অভিনেতারা কিভাবে জনপ্রিয় হয়,
  প্রতিটি সিরিয়ালে ছবির প্রমোশনের নামে বিজ্ঞাপন দেয়।
  বিনিময়ে ছবিটার টিকিট হু হু করে বিক্রি হয়ে যায়
  আর অভিনেতাসহ বাকী সবাই আমীর বনে যায়।
   রাজনীতি এক অভিনয় ছাড়া কিছু নয়
  এদেশে যারা জনতাকে বোকা বানায়,
                                তারাই রাজা বনে যায়।
  জনতাও তো হাঁদাবোকা ছাড়া আর কিছু নয়।
   তোর ক্যামেরা, টেপ রেকর্ডার অফ বলে,
     সত্যি বলছি---আমি জনপ্রিয় বটে!
                       কিন্তু জনতা আমার প্রিয় নয়।