মহার্ঘ পোষাক, দামী গাড়ি
উজ্জ্বল চেহারা,
আগেপিছে অনেক পাহারা
পরিচয় দিই-- আমি জননেতা।


বর্ণাঢ্য পোষাক, সুন্দর মেক-আপ
ফ্লাড-লাইটের আলো,
নায়িকার সাথে ঘনিষ্ঠ স্নানদৃশ্য
পরিচয় দিই-- আমি অভিনেতা।


ঢেউলাগানো ধান, সবুজের ঘ্রাণ
মাটিমাখা শরীর তবুও অম্লান,
কাস্তে হাতে  ক্ষেতে--
পরিচয় দিই-- আমি চাষা।


তেলচিটে জামা,ছেনি-হাতুড়ি নানা
আঘাতের পর আঘাতে,
লোহাকে করি তুলোধোনা
পরিচয় দিই--আমি মজদুর।


এইরকম ভাবে পরিচয় দিলো
অনেক ডাক্তার, ইঞ্জিনীয়ার,ব্যবসায়ী
ইত্যাদি! ইত্যাদি!


অলক্ষ্যে কে যেন বলে উঠলো,
কেউ একজন তো আসুক,
পরিচয়ের ভনিতা না করে বলুক
আমি শুধু মানুষ।