মোনালিসা বললো ক্লিওপেত্রাকে
       ও সখী! মানুষজন কি আমাদের ভুলে গেছে?
       আজকাল যুবকযুবতীরা তো
                করিনা আর ক্যাটরিনাকে
                          নিয়ে খুব মাতামাতি করছে।
      ঐতিহাসিক নান্দনিক সৌন্দর্য ভুলে
                   ইমিটেশন বিউটিতে ডুবে মরছে।
       বেচারী মোনালিসা বোঝে না,
              আজকাল আর কেউ হাসে না
                    আর হাসি দেখেও দেখে না
               বড় বিমর্ষ এই সময়।
      আর ক্লিওপেত্রাও জানে না
         যে আজকাল সৌন্দর্য মূদ্রায় মাপা হয়।
      দুঃখী দুঃখী মুখ করে,
          মোনালিসা আর ক্লিওপেত্রা
               হেঁটে যেতে যেতে,
                  মিশে যায় ইতিহাসের পাতায়।


      সময় আমাদের ভাবনা বদলায়।