কাকভোরেই উঠেই দেখি
                      পৃথিবীর চারদিক।
  একদিকে সূর্যোদয়--
         দক্ষিণে দাঁড়িয়ে কালো যম।
  পশ্চিমে গেছেন অগস্ত্যমুনি,
       বাকী দিকটায়
         শীতের কনকনে হাওয়া বয়,
              আমাকে হাতছানি দেয়।
  আমি থরথর হয়েও,
                              সেই পথ ধরি।
  ঐ দিকেই তো আমার মনপ্রিয়ার বাড়ি.......