( একটা গল্প কথিত আছে--মনুষ্যযোনি প্রাপ্তি হয়েও
মানুষের অবয়বে সব মানুষ নয়, এর মধ্যে কিছু ইতর
প্রাণী এবং যন্ত্র আছে।শুদ্ধ ফকিরের টুপি পরলে নাকি
তাদের চেনা যায়--এই ভাবের ব্যঞ্জনায়.........)


  ডাক্তারবাবু এক নম্বর বেডের,
          রোগীর আজ ছুটি হয়ে গেছে।
  সবকিছু ঠিক আছে কিন্তু মাঝেমধ্যে
    কেমন যেন চীৎকার করে উঠছে।
  ডাক্তার বললেন--আমি জানি,
  কর্কট রোগে আক্রান্ত ওর স্বরতন্ত্র
  বদলে দিয়েছি কুকুরের স্বরতন্ত্র সংযোজনে।
        আসলে ও তো তাই ছিলো সঙ্গোপনে।
  প্রভুভক্ত হয়ে চাকুরীতে অনেক উন্নতি করবে,
  তবে হ্যা! কখনো আদর কখনো লাথিঝাঁটা খাবে
        তাতে কি! মানুষরূপে তো বেঁচে রইবে।


  দ্বিতীয় নম্বর বেডের,
  রোগীর আজ ছুটি হয়ে গেছে।
  ওর আত্মীয়স্বজন বলছে
  লোকটা কেমন যেন নিশ্চুপ হয়ে গেছে।
  ডাক্তার হেসে বললেন--
  ঠিক বলেছিস ওর মগজ বিকল হয়েছিলো
  অধিক রক্তক্ষরনে,
      তাই মগজতন্তু বদলে দিয়েছি
        গাধার মগজতন্তু সংস্থাপনে।
   তাছাড়া ওর ভাবগতিক দেখে
   আসল রূপ, চিনে নিয়েছিলাম মনে মনে।
   আর তাতে কি!অনুভুতিহীন হয়ে,
   সংসার আর সমাজের ভার বইবে
                                   বাকী জীবনে।
    গভীররাতে কৌতুহলে উকি মারি
    ডাক্তারের ঘরে! পোষাক বিছানায় পড়ে,
    ডাক্তার কই? একী? এক নগ্ন যন্ত্র
                     বসে আছে কম্পিঊটারে।


    শিহরিত হয়ে কামরায় ফিরি,
    সারারাত ধরে ভাবি--
    ফকিরের টুপিটা পেলে
                    পরে দেখতাম সব্বাইকে,
    আর আয়নায় নিজেকে................