ছুঁয়ে দিলাম
                 সাজানো পাথর
                                   পাহাড় হয়ে গেল।
ছুঁয়ে দিলাম
                 স্থবির গাছ
                                   আন্দোলিত হলো।
ছুঁয়ে দিলাম
                  নিশ্চল জল
                              স্রোতস্বিনী বয়ে গেল।
ছুঁয়ে দিলাম
                  রঙীন ফুল
                                 সুরভিত হয়ে গেল।
ছুঁয়ে দিলাম
              নীল আকাশ
                     চাঁদ তারায় আলোকিত হলো।
ছুঁয়ে দিলাম
             মাটির পুতুল
                                    মানুষ বনে গেল।


শেষমেষ বীজমন্ত্র দিলাম--
                 স্থিরতা মৃত্যুর কাম্য, জীবনের নয়।
                 ঈশ্বর নামমাত্র! বেঁচে থাক মানুষের মহিমায়।


শুধু মনে রাখিস--
                     ও মানুষ! তুই পুতুল মাত্র,
                            ভেঙে যাবি যে কোনো সময়।