আজকাল নিউজ চ্যানেলে সাংবাদিক
    নেলসন ম্যান্ডেলা সম্বন্ধে সবকিছু জানাচ্ছিলো,
    কত বয়স আর কি ভাবে মৃত্যু হলো
    আর এই মহান মানুষটার তিরোধানে,
    বিশ্বদেশের আর বিশ্বদশের কতটা ক্ষতি হলো।
    ঘর মুছতে মুছতে ঠিকে ঝি মতি'র মা
    টিভি তে এইসব দেখেশুনে
    বাড়ির মালকিনকে শুধালো
    হ্যাগা বৌদি! বুড়ো বয়সে এই মানুষটার মরে যাওয়া নিয়ে
    টিভির লোকটা নাচাকুদা করছে কেন?
    লোকটা কে গো?
    বৌদি তথা মালকিন রেগেমেগে বললো
    নেলসন ম্যান্ডেলাকে চিনিস না?
    অবশ্য তোরা আনপড় মানুষ
    মহামানবদের কি করে চিনবি বল?
    মতি'র মা মুখ ঝাঝিয়ে বললো
    কে বললো আমরা কাউকে চিনি না।
    আমরা চিনি--পাঁচু মুদিকে,
    যে মাসকাবারি আনাজপত্র দেয়।
    রাজু গোয়ালা যে দুধে জল মেশায়
    কিন্তু গরীব বলে এক-আধ ছটাক বাড়তি দুধ দেয়।
    কমলি মাছওয়ালী যে মাঝেমধ্যে মাছ ধার দেয়।
    আর তেলকলের ম্যানেজার হরিবাবু
    যে সুদে পয়সা দেয়,
    অবশ্য সময়মত সুদ দিতে না পারলে
    স্বামীখেদানো এই গতরটা কে চায়।
    আমরা সব্বাইকে হাড়ে হাড়ে চিনি
    বিশেষ করে যারা সাদা পোষাকে আর চেনা দায়।


   মতি'র মার কথা শুনে,
   মহান কালো মানুষের ধবল আত্মা ভেবে যায়......