(১)
  আশৈশব অনাথ--
  মমতা খুঁজে ফিরি চার ধাম।
  ঘরে ফিরে দেখি
             মমতা কাকে বলে,
  যখন মা শিশুকে করেন স্তন্যদান।
                                       (২)
  ভয়ের থেকেও ভয়াবহ আতঙ্ক,
       দেখেছি কি করে কুরে কুরে খায়
  যখন শল্যচিকিত্সা ঘরে
                 প্রিয়জন অচেতন,
  অপারেশন টেবিলে ইথারের ছোঁয়ায়।
  যদি না ফিরে আসে প্রিয়,
                  থেকে যাবে কত কথা
  হয়নি বলা অহরহ।
         প্রাণকে খরচ করে,
               রিক্ত হবে হৃদয়ের দাহ।