প্রথম জন্মদিন!
              মাতা-পিতা খুশীতে নবীন।
প্রথম হাঁটি হাঁটি পা পা তথা চলনবলন
   শৈশবে পৃথিবীটা যেন মায়ের মতন।
প্রথম পঠন!
             কৌতুহলী অজানা এই মন।
প্রথম যৌবন!
      শরীরে শরীর নেই শুধু অনুরণন।
প্রথম কবিতা!
  হোক না যদিও বা শব্দখেলা যা তা।
প্রথম প্রেম!
বসন্তের শিহরণ নাকি ফাগুনের হেম।
প্রথম চুম্বন!
                আবেশে ভরে গেল মন।
প্রথম চাকুরী!
                আমিও এক অধিকারী।
প্রথম সন্তান!
    আমারও আছে স্রষ্টা'র অভিজ্ঞান।
একদিন এইসব প্রথম-- পুরনো হয়ে যায়,
   অভ্যাসের স্বাদবোধে দিন কেটে যায়।


বুঝে যাই--জীবনে যা কিছু প্রথম
                শুধু তাইই স্মরণীয় হয়ে রয়।