ঘরে--বাবার সাথে মায়ের
    ভাই এর সাথে বোনের,
      মার সাথে ছেলের
ছেলের সাথে তার স্ত্রীর সম্পর্ক।
বাইরে-- বন্ধুর সাথে বন্ধুর
প্রেমিকের সাথে প্রেমিকার সম্পর্ক।
আবাসনে--পড়শীর সাথে পড়শীর সম্পর্ক,
সমাজে--লোকের সাথে লোকের সম্পর্ক।
হাটে, মাঠে, বাজারে, ঘাটে,
খবরের কাগজওয়ালা, কেরোসিন তেলওয়ালা
মাছওয়ালী, ফুলওয়ালীর সাথে সম্পর্ক।
এইসব শত শত সম্পর্কের ভারে
  আমি হাপিয়ে উঠলাম।
একদিন সব সম্পর্কের বোঝা মাটিতে নামিয়ে
দিগম্বর হয়ে শুয়ে পড়লাম।
রমনীয় অগ্নিপথ বেছে নিলাম।
আবার একদিন জঠরের সাথে
ভ্রূণের সম্পর্ক জড়িয়ে ফেরত এলাম,
       ভিন্ন ঘ্রাণে, ভিন্ন স্বাদে।
সম্পর্কের শেষে যে শুন্যতা
         নীল ব্যথার আপাত শীতলতা
          খুঁজে নেয় উত্তরণের মুগ্ধতা।


যাবতীয় সম্পর্কই তো পৃথিবী সামলায়.........