অফিস ছুটির পরে মেয়েটি
কোমর দুলিয়ে দুলিয়ে চলছিলো,
পেছনের গন্ডা-গন্ডা লোভী ইতর চোখ
তার চলনের গমকের মজা নিচ্ছিলো।
সেই চোখের ভীড়ে কিছু সদ্য যুবক,
কিছু মাঝবয়সী, আর কিছু বৃদ্ধও ছিলো।
ফেরতা বাসে যুবকেরা আলোচনা করছিল
               পুরুষ মাত্রই দর্শনলোভী হয়,
এক্ষেত্রে বয়সের কোনো বাছবিচার নেই
       নারী শরীরের আনাচে কানাচে,
             নগ্ন চোখে ইতস্তত হানা দেয়।

অলক্ষ্যে কেউ যেন বলে যায়--
' নারী মনের আর পুরুষ শরীরের অধীন'।