( কন্যাভ্রূণ হত্যার জন্যে শুধু কি লিঙ্গনির্ণয় পদ্ধতি আর
   চিকিৎসাজগতের কিছু লোক দায়ী,মাতা পিতা নয়?
   প্রশ্ন রাখলাম পাঠকের বিবেচনায়...............)

লুকিয়ে টক খাওয়া,
অফিসে ফোন করে আচমকা চমকে দেওয়া,
       খুটিনাটি কথাতেই চোখ ভিজে যাওয়া
               বুকে মুখ লুকিয়ে ওম নেওয়া।
চাউনি রমনীয় হওয়া,
           নিন্মাঙ্গ ভারী হওয়া
           মুখাবয়বে গিন্নী গিন্নী আবহাওয়া,
এইসব অসামঞ্জস্য দেখে বিবাহবার্ষিকীর
দু দিন আগে--
      স্ত্রীকে ডাক্তারের কাছে নিয়ে গেলাম।
মহিলা ডাক্তার সবকিছু দেখেশুনে জানালেন
   ' হে নারী!আপনি মা হতে চলেছেন.......'
একটা মেয়ে বালিকা থেকে কিশোরী,
কিশোরী থেকে যুবতী, যুবতী থেকে মা বনে গেলো।
দুজনেই ভাবছিলাম  মহিমা বেশী কার
যে মা বনলো, না যে মা বানালো তার?


মাগো-বাবাগো, তোমরা দুজনেই মহান!
  দোহাই তোমাদের-- মেয়েজন্ম বোঝা ভেবে
                     কোরো না আমাকে খুন,
  গর্ভাশয় থেকে চেঁচিয়ে বলছে কন্যাভ্রূণ!