মন্দিরের চাতালে বসে থাকা
             ভিখারিটা গজগজ করছিলো,
দু চারটে সিকি-আধুলি ছুড়ে দিয়ে
   শেঠানী বড় গাড়িতে করে চলে গেল,
বলে গেল--হাত-পা থাকতে না খেটে
              কেন ভিক্ষা করিস ?
ভিখারি বললো--
তোদের তো হাত-পা'র সাথে সাথে
অন্নসংস্থানও আছে,
তবুও পাথরের প্রতিমার সামনে
        দিনরাত মেঙে ফিরিস!
আমরা তো পাথরের প্রতিমার চেয়েও
   রক্তমাংসের মানুষকে বেশী মানি,
   তাই আবদার করে দু-চার পয়সা মাঙি!
পাথরের প্রতিমার দেবীচোখ ভিজে যায়...
অলক্ষ্যে কেউ শোনায়--
যারা দিতে জানে না শুধুই চায়
                 তারাই মহা ভিখারি হয়।

পরিসংখ্যানে আরো জানা যায়---
আগামী শতাব্দীতে পৃথিবী হয়ে যাবে ভিখারিময়!