বিশেষ ছাড় জেনে অভিভুত হয়ে
      অনেককিছু কিনে ফেললাম,
            আমার ছোটো ঘর ভরে গেল।
সবচেয়ে বেশী ছাড় জামাকাপড়ে
   কেননা আমরা সবাই অল্পবিস্তর নগ্ন!
কিন্তু একটা জিনিষ
                 কোথাও খুঁজে পেলাম না।
সবাই বললো--ওতে কোনো ছাড় নেই,
    আর ওর কোনো বিকল্প হয় না
            তাই বাজারে পাওয়া যায় না।
ওটা দিয়ে তো সারা পৃথিবী কেনা যায়
             যদি দিতে সক্ষম হও!
কি সে জিনিষ? কি সে জিনিষ? সব্বাই শুধালো,
অলক্ষ্যে কেউ বলে উঠলো..........
ভা------লো-------বা-------সা!!