সকালে উঠে কেক এর সাথে চা খেলাম।
বড়দিনের আমেজী মন নিয়ে
                  খবরের কাগজ খুলতেই,
ঠিকা কাজের বৌটা
ইনিয়ে বিনিয়ে একশো টাকা ধার চাইলো,
ছেলের চিকিৎসাহেতু।
এমন হিংস্রভাবে চাইলাম যে
      সে কাচুমাচু মুখ করে পালিয়ে গেল।
ঠিক তারপরেই বাসন ধুতে গিয়ে
           দামী কাপপ্লেট ভেঙে ফেলতেই
গিন্নী আরো বেশী হিংস্রভাবে চেঁচিয়ে উঠলো।
    সে নিশ্চুপ হয়ে রইলো।
খোদ রাজধানীতে থাকি
      গাড়ি হাঁকিয়ে বেরিয়ে পড়লাম
আর্ট গ্যালারী, চিড়িয়াখানা, চিলড্রেন'স পার্ক,
  এইসব ঘুরে আধুনিক রেস্তোরায় ইতালিয়ান লাঞ্চ।
সন্ধ্যায় লালকেল্লায় আলোক প্রদর্শনী,
   ফেরতা পথে পিজা-হাট এ বড়দিনের
          ব্রাজিলিয়ান পিজা সাথে পেপসীকোলা।
প্রত্যেক বারের মত আনন্দে কাটলো বড়দিন।
বাড়ীতে ফিরে জানলাম সামনের বস্তিতে
ঠিকা ঝির বাচ্চাটা অপুষ্টিতে ভুগছিলো
  আর চিকিৎসার অভাবে এক্ষুনি মারা গেল।
ব্ড়দিন খুবই ছোট লাগছিলো............


হে ক্ষমাসুন্দর! আমরা কি ক্ষমার যোগ্য?