(১)
সাথে থাকলেই কি বন্ধু হয়?
  বহুদিন আছি পাশাপাশি
সকালে সুপ্রভাত বিকেলে শুভসন্ধ্যা
শুধু এই শুভেচ্ছা বিনিময়।
কতটা কাছে এলে
  প্রকৃত বন্ধু হওয়া যায়,
এই প্রশ্নের উত্তর মিলে যায়
  যখন তোমার খারাপ সময়।
                                (২)
ঈশ্বরকে পাবে বলে
     ধনী বসে কঠোর সাধনায়।
অসহায় মানুষের ঘরে
  প্রভু, আপনাআপ হাজির হয়।
                                (৩)
যেখানেই বেশী আলো
  সেখানে আছে
অবশ্যই কিছু কালো।
প্রচারের চোখধাধানো আলো,
  বুঝিয়ে দেয় ভিতরে অন্ধকার।
                                (৪)
মেঘেরা স্থায়ী নয়
   কিন্তু উজ্জ্বল নক্ষত্রকেও
ঢেকে রাখে কিছুটা সময়।
মেঘেরাই ভেঙে ভেঙে
সারা পৃথিবীর পিপাসা মেটায়।
তাই তো মাটি ও মানুষ
      সতত মেঘের অপেক্ষায়।
                                (৫)
অনুপমা, মনোরমা
  প্রতিটি সুন্দর শব্দের
শেষ অক্ষর মা।
মা বলে ডাকলেই,
প্রতিটি অক্ষর
মমতার ভাজ খুলে দেয়।
  মার মত কেউ কি হয়?