বসে আছি সৌম্যশব্দ মৌনী অন্ধকারে
নতুন শস্যের ঘ্রাণ আমাকে আকুল করে,
ডুবে যাই শব্দ-নৈঃশব্দের গভীরে।
প্রত্যেকটা তৃতীয় শব্দ আদরণীয় মনে হয়।
দুরে কেউ অলৌকিক পিয়ানো বাজায়,
বাউন্ডুলের আত্মরতি অক্ষরের অঞ্জলি দেয়।
কাটা ফসলের মাঠ পেরিয়ে
            নীল পালকের নৌকায়
                        আসতে চাইছো, এসো
আমার জীবন এখন উদাসীন, অলীকযাপন
             অতটা আনন্দ মাখে না দেহমন,
তবুও ভালোবাসা ছুঁইয়ে দিয়ে
                       এ দরোজা খোলা যায়।
মনবাতায়নে দৃশ্যমান ঝাউ আর ইচ্ছামতী নদী,
আত্মচেতনায় আমি অবিরাম তৃষ্ণার কাছাকাছি।
আছি তার অপেক্ষায়--
   যে পথ চেনে,পথে রয়
                          আর সঠিক পথ দেখায়,
   এসে যদি আমাকে হাত ধরে
                            কাছে টেনে নেয়......




বি.দ্র.--এই কবিতার মূল আধার কিছু কাব্যগ্রন্থের নাম।