(১)
কারো থেকে কিছু পেলেই
  তাকে মাথায় তুলে নিই,
        না পেলেই ফেলি মাটিতে।
নিজের বাংলো বাড়ী,
অথচ পৃথিবীতে আমরা ভাড়াটে।
                              (২)
নিভিয়ে দিলাম লন্ঠন
               সরালাম অবগুন্ঠন
বিবাহসিদ্ধ প্রথায়
     আজ স্বীকৃত যৌবন লুন্ঠন।
আজই জানবো নারী শরীরে
    কতভাগ জল কতভাগ ডাঙা,
সজ্জা সরাতেই
       নারী শরীর লজ্জায় রাঙা।
কি আশ্চর্য! আমি নয়,
                     নারী আমাকে বাঁধে
যেমন নদীকে বাঁধে পাথর প্রতিবাদে।


নারী যেন নিঃশর্ত প্রেমের খোলা প্রান্তর,
চিনতে চিনতে একটা জীবন কেটে যায়....