বছরের শেষে--
বসের কাছে
    প্রমোশন চাইলাম,
                   বকা দিলো।
সমাজের কাছে
     সম্মান চাইলাম,
              মুখ ভ্যাংচালো।
প্রেমিকার কাছে
     ভালবাসা চাইলাম,
             ফিরিয়ে দিলো।
স্বপ্নের প্রহরগুলো উড়ে গেল বালুঝড়ে,
মন খারাপ খারাপ করে
                আমি তার সামনে দাঁড়ালাম,
কি চাইবো ভাবতে ভাবতে ভাষা হারালাম।
চাক্ষুষ দেখিনি বলেই কি ঈশ্বর নেই?
       কানে বেজে উঠলো তাঁর ধ্রুপদী গান।
পেতে নয়,দিতে হয় তবেই না মানুষের জয়।
সব্বাইকে শব্দে ভালোবাসা বিলিয়ে দিয়ে
                      আমিও ধনী হয়ে গেলাম।
মধুর শব্দের ঐশ্বর্য দিয়ে
    সারা পৃথিবীকে নিবিড় করে পাওয়া যায়।