( আমি আসরের সব কবিবন্ধুকে মনে মনে জানি আর সুপ্রিয় মানি
  সবাইকে জানালাম নতুন বর্ষের শুভেচ্ছা- বাণী)
                                      (১)
পুরানোকে জড়িয়ে থাকি মায়ায়
নতুন আসে সম্ভাবনাময়,
একদিন সেও পুরনো হয়।
আমরা ক্যালেন্ডারে বছর বদলাই
বছর আমাদের বদলায়।
                                     (২)
চলে গেল একটা বছর
একদিনও আমি
আকাশে রাখিনি চোখ।
বৃষ্টি হয়ে ঝরে পড়ে
আকাশের জমানো যত ক্ষোভ।
আমাকে ভিজিয়ে দিয়ে বলে
ঝেড়ে ফেল সব আক্ষেপ,
গাছের মত মাটি আঁকড়ে
মাথা উচু করে বাঁচতে শেখ।
                                  (৩)
ডালপালা নুইয়ে ঝুকে পড়ে
কি দেখিস?
হেসে বলে গাছ,
দেখি--দুরন্ত নদীটির যাই যাই নাচ।
আমি স্থবির
কিন্তু শিকড়ে অনুভব গভীর
টেনে নিই মাটির সুঘ্রাণ।
যাযাবর নদীর মত চলার কি দাম?
মাটিকে আঁকড়ে ধরে বলি-
' ও মাটি! তুই মম শ্যাম!'
মাটি ছাড়া পৃথিবীর কিই বা বলো দাম?


রচনাকালঃ ১লা জানুয়ারী,২০১৪
্বরোদা,গুজরাট,ভারতবর্ষ