(১)
মেহনত সবাই করে, প্রতিবাদ করে কেউ কেউ
নদীর তরঙ্গ আছে সাগরের আছে ঢেউ,
প্রতিকূল পরিবেশে অনুকূল দাঁড়িয়ে থাকে
            অনন্ত অপেক্ষায় প্রিয় কেউ।

                                      (২)
মাউথ অর্গান বাজায় চঞ্চল যৌবণের গান
বিসমিল্লা'র সানাই শোনায় গোধুলিলগ্নের আহ্বান।
অনিশ্চিত আগামীকালের থেকে ভালো,
আজ প্রেমের আসমুদ্র হিমাচল ভান।
  
                                    (৩)
নতুন বছরে সবকিছু নুতন নুতন
আমি শুধু পুরনো পথের মতন,
নগ্ন হয়ে পড়ে থাকি সারাক্ষন।
আমার পা বেঁধে রেখেছে সংসার,
আমাকে মাড়িয়ে চলে পথিক নির্বিকার
ধ্বস্ত আমি তবুও মানুষকে পৌঁছে দিই ঘরে
এই আমার সরল ও সৎ অহঙ্কার।