বসন্ত এসে দাঁড়ালে জানালায়
সবকিছু মনে পড়ে যায়।
বৃষ্টি না বলে কয়ে দরোজায় কড়া নাড়ে,
বেরিয়ে দেখি নদীতীরে
পাথরের বুকে নারী আর জ্যোৎস্না এসে পড়ে।
বুঝে যাই শিল্পীরা নিঃসঙ্গ তাই
                     প্রকৃতি নিজেকে মেলে ধরে।
লিখে যাই অক্ষয় অক্ষর শিলালিপি
                    যাতে কেউ মুছতে না পারে।
জানি অলক্ষ্যে জীবন নিশ্চুপ হয়ে
                       মৃত্যুর হিম অনুবাদ করে।
আছি অপেক্ষায় --
      কেউ একজন আসবেন শেষ রাতে
                            মাটির  তিলক পরে।