(১)
প্রত্যেক মানুষের কিছু কিছু
                                  দুঃখ থাকে,
ধনীরা উৎসব দিয়ে
                     সেই দুঃখগুলো ঢাকে।
গরীবেরা দুঃখগুলো মাথায় তুলে রাখে।
তারা জানে সুখ ক্ষনিকমাত্র
          দুঃখ আজীবন পাশে পাশে থাকে,
তাছাড়া দুঃখীদের প্রভু সদা আগলে রাখে।
                                            (২)
তুচ্ছ ঘাস হেসে বলে
মাটিলগ্ন আমি তবুও উচ্চশির।
আমার মাথার মুকুট
             একফোঁটা শিশির।
তাই দেখে রাজা কিম্বা সন্ন্যাসী
                 আনন্দে অস্থির।
শিশিরস্নিগ্ধ সবুজ যেন
              অনুপম বিশ্বনীড়।
                                          (৩)
অক্ষরের অপেক্ষায়
            সাদা পাতা ম্রিয়মান।
কলমদানিতে অনেক কলম
   কিন্তু কবির আজ অভিমান।
মানুষের মুখ ঢাকা মুখোশে
কবিতার আজ কিই বা দাম?
কবিতা এখন স্থবির
ভাঙা স্বরলিপির বোবা গান।