যখনই যাই, যেখানেই যাই
সেও পিছু পিছু আসে,
                    খুব রাগ হয়।
দাঁড়িয়ে পড়ি, ধমকে উঠি,
কক্ষনো ডাকিনি তবুও কেন
বেহায়ার মত,
পিছু পিছু আসিস সবসময়?
সেও মুখ ভ্যাংচায়--বলে
    সারাক্ষণ সাথে সাথে থাকি,
এটাই বোঝাতে যে তুই আছিস ধরায়।
অশরীরিরা ছায়াহীন হয়।
আমার বুক কেঁপে ওঠে শঙ্কায়,
ছায়াকে জড়িয়ে ধরি নিবিড় মায়ায়!


মার মত হেসে বলে ছায়া,
আয় বাছা--জড়িয়ে থাক অনন্ত সময়.........