(দুঃখ নাকি ঈশ্বর)
এক একটা আনন্দ কুড়িয়ে নিয়ে
এক একটা দিন চলে যায়,
  দুঃখগুলো পড়ে থাকে ঘরের কোনায়।
যেতে বললে বলে--
    আমরা আছি বলেই এই ঘরে
                 ঈশ্বরের আসা যাওয়া।
আজ এ ঘর কাল সে ঘর ঘোরা
   আনন্দের মত আমরা ক্ষণস্থায়ী নয়।
দুঃখ যেন ঈশ্বরের পাদুকা,
      দুঃখ আছে বলেই মানুষ
                     ঈশ্বরকে কাছে পায়।
                          (মেয়ে)
আকাশের দিকে তাকালাম
লাবণ্য তো দুর
     নীলচে আভাও অনুপস্থিত।
সারা আকাশ ছেয়ে আছে
              ধূসর জটিল মেঘ।
এত কঠিন আজকের পৃথিবী
   যে মেঘও পারে না আনতে
                উচ্ছল আবেগ।
চোখ রাখলাম রাস্তায়,
        হঠাৎ দেখি এক নীলপরী
মানে নীল শাড়ি পড়া এক নারী,
    মুখে ভরা বিশ্বাস নিয়ে হেঁটে যায়।
তন্বীর অঙ্গসুষমা যেন
        প্রকৃতির নির্মাণ নৈপুন্য
               আমার চোখ টেনে নেয়।


আচ্ছা মেয়েরা কি জাদু জানে?
বিষাদকে আনন্দে বদলে দেয়....