(হিম্মতবালা)
রাজপুত্র এলো ঘোড়া ছুটিয়ে
রাখালপুত্র হাঁটি হাঁটি পা পা।
একজনের পরনে মহার্ঘ উত্তরীয়
আর একজনের এক্কেবারে আদুল গা।
হাতে নিয়ে বরমালা
ভাবছে বসে
আজকের রাজকন্যে মনিমালা,
ধনী হোক কিম্বা গরীব
       মালা পরাবো তাকে
                 যে হিম্মতবালা।
                      
                       (জ্যোৎস্না আর সন্তান)
ঘরের ভেতরের সব দুঃখকষ্ট
          বোবা দেয়ালেরা জানে,
কিছু বলতে পারে না
           তাই চুপ করে শোনে।
জানালা দিয়ে ঘরে ঢুকে জ্যোৎস্না
  আছড়ে পড়ে শায়িতার গায়,
নারী সন্তানসম্ভবা বোঝা যায়।
জ্যোৎস্না আর সন্তান,
উভয়েরই আগমন সমার্থক
দুঃখী জীবন আলোকিত করে দেয়।