( আজ সংক্রান্তি সূর্যের উপাসনা, পিঠেপুলির দিন
  আর উৎসব ঈদ-এ-মিলাদ--এই শুভদিনে কিছু কথা
  ঈশ্বর আল্লাহ আর গড এর নাম.............)


শীতের সকাল
বারান্দায় এসে দাঁড়ালাম,
স্বাগতম জানালো--মিঠে রোদ্দুর।
উষ্ণতার আমেজে ভরে গেল দেহমন।
কিচির মিচির করতে করতে পাখিরা উড়ে গেল
যেতে যেতে বলে গেল--
যাকে খুঁজে বেড়াস জীবনভর
               এই সেই ঈশ্বর।
সূর্যকে অঞ্জলি দিলাম সম্পূর্ণ প্রণাম।
ঠিক তক্ষুনি আমাকে জড়িয়ে ধরলো
স্নেহমধুর হাওয়া,
কানে বেজে উঠলো বড়ে গোলাম আলি খাঁ'র মূর্ছনা,
আল্লাহ! আল্লাহ! আল্লাহ!
আমি চোখ বুজে দন্ডবৎ হলাম।
আজ সংক্রান্তি পিঠেপুলি, আর ঈদ-এ-মিলাদ
নানারকম সুস্বাদু ভোজ্য,
খাওয়া শেষে পিপাসার্ত হলাম।
শীতল জল আকন্ঠ ভরে নিলাম।
আত্মা জুড়িয়ে গেল আর অন্তর থেকে
গড কে জেনে নিলাম।


ঈশ্বর আল্লাহ গড যাই হোক তোর নাম
তোকে প্রণাম স্যালুট সেলাম।
তুই বললাম বলে রাগ করিস না ঠাকুর,
পৃথিবীতে আমি যে তোর তুচ্ছ মেহমান!