(লুটেরা)
প্রাপ্তি তিন প্রকার!
এক- ভিক্ষা করে নেওয়া
  দুই- সম্মানসহ পাওয়া
  তিন- ছিনিয়ে নেওয়া।
প্রথমটা দান, সতত গ্রহণযোগ্য নয়
         দ্বিতীয়টা সহজ ও সুগম নয়
            তৃতীয়টা আদরণীয় নয়।
প্রথমদুটো আজকাল ব্যাকডেটেড বাজারছাড়া
তৃতীয়টাই বেছে নিলাম,
                      লোকে বলে বলুক লুটেরা।
  
                         (বিউটিশিয়ান)
মানুষের মন বিশাল আধার
বিন্দু বিন্দু ভালোবাসার সমাহার।
জ্যোৎস্না মন ভিজিয়ে বলে
গ্রহণ করো আমায় খেলাচ্ছলে।
উদভ্রান্ত আমি, অগোছালো,
গন্তব্য ভেবে ঝাপিয়ে পড়ি চান্দ্রায়ণে।
জ্যোৎস্নায় ডুবে যেতে যেতে
বুঝে যাই--
লোকে কেন পাগল হয়ে যায়
                          পূর্ণিমার দিনে।


জ্যোৎস্না বিশ্বখ্যাত বিউটিশিয়ান
অতি কুৎসিতকেও সুন্দর করে দেয়।