(হরিণ)
হরিণ ছন্দ জানে না
                              জানে শুধু গতি।
বাঁচার জন্য পাতার আড়াল খোঁজে
     শিকারীর তীর বুঝে যায় তার মতি।
হরিণীর ব্যথিত হৃদয়
     ভাবে--মানুষেরা কেন এত নিঠুর
হরিণকে তীরবিদ্ধ করতে দেয়
                          অনায়াস সম্মতি।
খুনী মানুষের হাতে বাধা
                 সুবোধ হরিণের নিয়তি।
প্রতিবাদ করার ভাষা নেই হরিণীর
                     শুধু দীর্ঘশ্বাস আছে,
মিশে থাকে তাই বনজঙ্গলের ঘাসে।
                                      
                                        (বই)
                        ( চাইনীজ অনুকাব্য'র ছায়ায়)
কবিতার বই যেন ফুলের বাগান
         ইচ্ছামত পকেটে রাখতে পারো।
নিভৃতে বসে খুলে দেখো,
অক্ষরগুলোকে বন্ধুর মত
                             জড়িয়ে ধরো।
কবিতার হাত ধরে
        ভালোবাসার প্রতীক্ষায় থাকো
    দেখো--অপেক্ষা ফুরাবে একদিন।


কবিতা পড়তে পড়তেই জীবনকে পড়ে নেওয়া যায়।