(খ্যাতি)
লোকটা--
দানে মহান গরীবের ভগবান
সুখ্যাতি।
লোকটা--
খুনে বলবান শক্তির অভিমান
কুখ্যাতি।
দুজনেই খ্যাতিকে জড়িয়ে রাখে
দুভাবে।
                                    (শিশুপাঠ)
খুটিনাটি ব্যাপারে শিশুরা লড়াই করে
মুহূর্তেই ভুলে যায়।
                  যেন 'বিগলিত যমুনা'।
আমরা বয়স্করা শুধু মনে রাখি
লক্ষ লক্ষ কথা
    মগজের কোষে ধরে রাখি,
যা আত্মপীড়নের পথে নিয়ে যায়।
  ভাবি--বিপরীত কথার ধুলোবালি
কি ফুঁ দিয়ে উড়িয়ে দেওয়া যায়?
ঠিক এইসময় শিশুপাঠ যোগ্য মনে হয়।
                              
                             (ভালোবাসার চাহিদা)
ভালোবাসাহীন জীবন
দরোজা জানালা বিহীন ঘরের মতন,
      শুধু দুটো ঘুলঘুলি থাকে।
  নিভৃতচারী বলে শব্দহীন
সারাদিন কষ্টেরা ঘিরে রাখে।
পূর্ণিমার দিনে,
     ঘুলঘুলি দিয়ে ঘরে ঢুকে
নিমন্ত্রন জানায় ব্রহ্মরাত,
                    বলে বেরিয়ে এসো--


ভালোবাসা ঘর নয় আকাশের মালিকানা চায়।