(মানুষ)
কখনও মানুষের মন যেন ধুসর মেঘ
     তথা বিষণ্ণতা।
পরিবর্তিত হয় ঘন কালো মেঘে
   ক্ষুব্ধ আক্রোশে।
আবার কখনও মেঘভার অভিমান
  বৃষ্টির মতন গলে গিয়ে,
ভালোবাসায় ভিজিয়ে দেয় সম্পর্কের ঘর।
দ্বৈত চরিত্রের মানুষকে চেনা বড়ই কষ্টকর,
বরং পশুপাখিদের বোঝা অনেক সহজতর।


অলক্ষে কেউ বলে যায়--
মানুষ জটিল বটে তবে আজীবন শিক্ষার্থী রয়।
                          
                                        ( সুন্দরী)
তার চুল খুব জেল্লা দেয় জ্যোৎস্নায়
     যদিও সে নয় আহামরি সুন্দরী।
উদ্ধত বুক দুটো
           ঢেকে রাখে নীল বালুচরী।
তার পদ্মপাতার মত পায়ে
                     রূপোলী নূপুর,
পটলচেরা চোখের ইশারা মধুর।
বয়ঃসন্ধিক্ষনে যদিও জানি
           ভালোবাসা ক্ষণভঙ্গুর।
তার শরীর গান গায়--মৃদু মালকোষ,
   শ্রোতাও আমি দর্শকও আমি
       শরীরি মিলনে ক্ষুধাতুর।