আছে কিছু ভাড়াটে খুনী
                     রক্তে হাত রাঙায়।
আছে কিছু নির্লজ ঘুষখোর
                  গরীবকে লুটে নেয়।
আছে কিছু নকলি নেতা
                     ঝুটা স্বপ্ন দেখায়।
এরই মাঝে আছে
       অনেক সাদামাটা লোক
যারা এই দেশকে
                    তিন রঙে সাজায়।
পুবে মন্দিরের ঘন্টাধ্বনি
      পশ্চিমে ভাসে আজানের সুর,
উত্তরে গির্জার রিং টোন
  দক্ষিনে গুরুদ্বারের সঙ্গীত মধুর।
সাদামাটা লোকেরা জানে না
গনতন্ত্রের সঠিক অর্থ,
      কিন্তু দেশভক্তিতে বিভোর।
দিগগজ কবির গানের মত কবিতায়--
'এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি '
আমাকে বেঁধে রাখে,
সাদামাটা লোকের
শতকোটির ও বেশী বাহুডোর।