(১)
মৃত্যু সতত ধুসর আর শীতল
কোনো নতুনত্ব নেই,
ভিতর থেকে সম্পূর্ণ ফাঁকা।
সত্যটা হলো--
খানিকটা অভিনব বটে
এই বেচে থাঁকা।
                                        (২)
পৃথিবীতে সবকিছু খারাপ নয়
খারাপ যদিও বা থাকে,
সেটা হলো নিজস্ব সময়।
আজ যা ভালো
           কাল তা খারাপ।
আজ যা খারাপ,
কাল তাকে ভালোতে বদলে দেয়
সময়............
সময়কে কেউ বদলাতে পারে না
সময় সবাইকে বদলায়।
                                        (৩)
শব্দের ক্ষমতা কিম্বা মাদকতা
তখনই বোঝা যায়,
যখন উচ্চারিত কবিতা
       বিভোর হাততালি পায়।
কবি শব্দকে চেনে
তাই শব্দ দিয়েই পৃথিবী বশ করে নেয়।
                                       (৪)
বৃষ্টির ছাঁট
          ঘরে জল
বিরক্ত হই।
কেন জল কি প্রিয় নয়?
ফুল বাসি হয়
  ছুড়ে ফেলি।
কেন ফুল কি আদরনীয় নয়?
ঝড়ো হাওয়া
দরোজা বন্ধ করি।
কেন হাওয়া কি গ্রহনীয় নয়?
চেঁচিয়ে বলি--
   এই সব মায়া
আর মায়া কারও কেউ নয়।


কৃতজ্ঞতা- প্রয়াত সুনীল গাঙ্গুলীর বিদেশী কবিতা অনুবাদের ছায়ায়।