জানালার পাশে
উঠোনে দাঁড়িয়ে লেবু গাছ
           ফুলে ফুলে ভরা
লেবুর সবুজ গন্ধে
       আঙিনা মাতোয়ারা।
শব্দহীন হাওয়া থিরথির
বুঝিয়ে দেয়
       এখন খা খা দুপুর।


ল্যাম্পপোষ্টের নিভু নিভু আলো
সংকেত দেয়--
রাহাজানি হতে পারে সোনার গয়না
       আর নারীর যৌবন।
সন্ধ্যা হামেশাই কেমন কেমন।


অন্ধকার ঘনায়--
                  চোখে চোখ
                    হাতে হাত
শরীর আর মনের সংঘাত।
তারুন্য কেড়ে নিয়ে
কিশোরীকে যুবতী করে
                 মদির রাত।


খুলে যায় উপকথার চক্ষুপল্লব
জেগে ওঠে মসৃণ রমণী।
প্রত্যেক বস্তুকে জাগিয়ে দেয় কাকভোর।
একটু পরেই সূর্যোদয় হবে,
শুরু হবে একটা ভালো কিম্বা খারাপ দিন।


আমি শুধু ভোরের প্রত্যাশী...............।