(১)
পাখিদের কোনো নির্দিষ্ট পথ নেই।
ঠিক যেমন মৌসুমী বাতাস,
হঠাৎ কখন মেঘের চিবুক নেড়ে দেয়
মেঘও আবেগে গলে পড়ে,
মাটিকে ভিজিয়ে দেয় অবলীলায়।
মুক্ত বিহঙ্গ আর মৌসুমী বাতাস ছাড়া
আর কে জানে ধরায়......
যে পথ নির্দিষ্ট হলেই
                       বেশী পথ ভুল হয়।
                                  (২)
জ্ঞানী বললেন--
বিজ্ঞান সত্য বলে
     কবিতার কথা,
             সতত মিথ্যা হয়।
আসলে আমরা
বিজ্ঞান বুঝে যাই অনায়াসে,
কবিতা বুঝতে হয় প্রয়াসে।
প্রয়াস নেই তাই সমস্তই
                    মিথ্যা হয়ে যায়।


কবিতাকে বোঝা যন্ত্রের কাজ নয়।


                                 (৩)
মুঠি খোলা হাত--ভালোবাসা দাও
মেলে ধরা চোখ--সৌন্দর্য দেখাও
বিছানো বক্ষদেশ--অধিষ্ঠিতা হও।
আমি পুড়ে পুড়ে খাটি সোনা
আমাকে আঁচলে বেঁধো না।


বেঁধে নিলে ভালোবাসা স্বভাব হারাবে।