এখন নদী আর নদী নেই
যেতে যেতে থেমে যায়
              শুকনো চড়ায়।
মানুষও আর আগের মত
                  মানুষ নেই।  
পেতে পেতে ভুলে যায়
যে অন্যকেও কিছু দিতে হয়।
আজকের মানুষ গ্রাহকমাত্র
প্রাপ্তিতে ত্রুটী হলে,
ফোস করে প্রতিবাদ জানায়।
বুঝি না এটা উত্তরণ নাকি অবক্ষয়?
মানুষের  উত্থানপতনের একমাত্র সাক্ষী যে  
সে হেসে বলে--
ভাল-মন্দ যা ইচ্ছে তাই কর,
পরিণাম দিতে আসবো সঠিক সময়।