(ফুল)
ফুল ফুটতেই--
চারিদিকে সৌরভ ছড়িয়ে দেয়।
ফুলকে ছুঁলেই--
দেবতার পা আর,
  প্রেমিকার আলগা খোপা
                   মনে পড়ে যায়।
শেষমেষ বিদায়বেলায়
ফুলই তো ঝরে পড়ে
                 শ্রদ্ধাঞ্জলি জানায়।
ফুলকে পায়ে দাও
         কিম্বা মাথায় রাখো
                সবখানেই মানায়।
  
ফুলের বিকল্প শুধু ফুলই হয়।
                                
                                (হাওয়া)
দেখা যায় না
         বলে কি আমি নেই?
হেসে বলে হাওয়া--
কেন ভুলে যাস
            তোর শ্বাস-প্রশ্বাস,
আমারই অস্তিত্তের আভাস।
এমনকি শেষমেষ--তুই যখন ছাই
         আমি কাঁধে বয়ে নিয়ে যাই
মেশাতে ধুলোয়.....................।


আটপৌরে মানুষ হাওয়াকে জানে,
কেননা হাওয়ার মত সেও থাকে সহজিয়ায়।


                              (ফোটো)
চৌকোনো ফ্রেমে ঘনীভুত স্তব্ধতা
তাকে ঘিরে থাকে হিম নীরবতা।
ফটো একটা রেওয়াজ মাত্র,
ঝুলে থাকে দেওয়ালের কোনায়।


ফটো বড় নিষ্ঠুর শুধু স্তব্ধতা শেখায়।