বৃষ্টির জল ঔষধির মতন
মসৃণ করে ত্বক।
ধুয়ে ফেলে জঞ্জাল যতসব।
খুলে ফেলে জীর্ণ মোড়ক
    দেখায় সবুজের ঝলক।
তাই বৃষ্টিতে ভিজলে
আমি কিছু ভাবি না।
তোমার শরীর থেকে
        ঘামের মত ঝরছে
মিথ্যে অহঙ্কার।
মোহ'র ঘর থেকে বেরিয়ে এসো,
বৃষ্টিকে মাথা পেতে নাও
             স্নাণশুদ্ধ হও।
ডাইনে-বাঁয়ে দ্বেষ-বিদ্বেষ ফেলে রেখে
যে শব্দরা বন্ধন খোলে
          হাতের মূঠোয় নিয়ে এগোও
ঈশ্বর অলীক নয়
                 হাত বাড়িয়ে দাঁড়িয়ে,
  মাঝের রাস্তায় ।