বিশাল আকাশটাকে ভেঙে ভেঙে
    সবাই বানালো নিজস্ব আকাশ।
পড়ে থাকা দুরন্ত মেঘের টুকরোগুলো
                 ঘুরপাক খেতে লাগলো,
হাওয়ার সাথে মিলে
          এই পরিবর্তনের উপর
প্রভাব না ফেলে
                     উড়ে গেল দিগন্তে।
বিশাল পৃথিবীটাও
নিজেকে গুটোতে গুটোতে
          অনেক ছোটো হয়ে গেলো,
হাভাতেদের হাত ফসকে গেলো অনায়াসে।
পড়ে থাকলো শুধু একটুকরো আগুন
              দাউ দাউ জ্বলছে ওদের উদরে।
হে সমাজ--
ভেবে দেখ কতখানি বিস্ফোরক হতে পারে
এই ভুখা মানুষেরা।
ওদের দুমুঠো ভাত দাও--
  না হলে দিগগজ কবির কথামত
                  ওরা দেশের মানচিত্র খাবে।