গাছপালাগুলো আড়চোখে দেখছিলো
           মাটি চিৎ হয়ে শুয়ে ছিলো।
ইশাণকোনে কালো মেঘ জমেছিলো
ডালপালারা ইশারায় ডেকে নিলো।
বেহায়া মেঘ--
আবেগে থরথর হয়ে দিগম্বর হলো
মাটির উপর উপুড় হয়ে শুলো।
মনে পড়ে--ঠিক সেইদিন
আমাদের ফুলশয্যা হয়েছিলো।
তুমি উদোম হয়ে পড়েছিলে,
যেন চিৎ মাটি--
ঝুকে পড়ে তোমার শরীরে,
      আমি দিগম্বর দস্যু মেঘ।
দেওয়ালে আমাদের প্রতিবিম্ব দুটি
    মৈথুন ভঙ্গিমায় নাচছিলো।
চিৎ তুমি আর উপুড় আমি'র
   সেই সান্ধ্য জলসায়
কিছু ফুল আর কিছু জোনাকি সাক্ষী ছিলো......


কৃতজ্ঞতাঃ কবিতার আধার শ্রদ্ধেয় কবি অমিতাভ সেন আর অনুবাদক
কবি উইলিয়াম রাদিচে'র মিশ্রকবিতার রূপান্তরিত পরিবেশনা।