(১)
স্তাবকেরা কক্ষনো বন্ধু নয়
মতলব মত--
আজ এ ঘরে কাল অন্য ঘরে যায়।
মশকাপালিশে এক্সপার্ট ভারি
নিজের মহিমায় একদম আনাড়ি।
এর চেয়ে ভালো সমালোচক,
ভূলত্রুটী দেখিয়ে নিঁখুত করে দেয়।
মধ্যম বুদ্ধিমান তফাতে হেঁটে যায়।
                                          (২)
অস্তগামী সূর্যের দিকে কে ফিরে চায়
সূর্য-প্রণাম শুধু সকালের সূয্যিই পায়।
নতুনেরাই শুধু নতুন কেই চায়
এমন নয়--
পুরোনোরাও নতুনের মাঝে নিজেকে খুঁজে পায়!
                                        (৩)
ঈশ্বর নিস্চুপ দাঁড়িয়ে,
মানুষই শেষ কথা বলে
নাকি বলানো হয়?
এই প্রশ্নটা আজও ভাবায়।
                                      (৪)
বিবাহ--
অগ্নিসাক্ষী করে প্রতিজ্ঞা করা
আজীবন হাতে রাখবো হাত।
ডিভোর্স--
সরানো হাত নাকি পুরুষ-সন্ত্রাস?
ব্রিচ অফ কনট্রাক্ট
আজকাল বিবাহে নো ট্রাস্ট।