তিনভুবনের বাংলা কবিতা
   লিখেছিলেন যে কবি,
তার পদচিন্হ পড়ে আছে একা।
সৃজন উৎসবে পৃথার জন্য প্রত্নকথন
  খাঁড়ির জলে যেন সমুদ্রমীন।
আজ! দিনরাত্রির সংলাপ
  যেন বনজ ঘোড়ার পায়ের শব্দ,
ইঙ্গিতে জানায় অস্থির দোলনকাল।
নির্বাচিত কবিতায় পুরস্কৃত কবি
    হেঁটে যান উপদ্রুত বসন্তে।
অন্ধকারের আলপথ পেরনো
  মানুষের কথাই শোনা যায়
তার সপ্রতিভ উচ্চারণে।
খাঁ খাঁ দুপুরের ব্রাহ্মক্ষণে
    বুঝে যাই
কবিতা এখন স্থির নির্বাসনে!