কবিতা লেখালেখি নিয়ে
বন্ধুবান্ধবেরা হাসাহাসি করে,
বলে কি লিখিস ছাইপাশ হাবিজাবি?
আমাদের দেখ--
গাড়িবাড়ি জমিজমা বানিয়ে
আমরা কৃতপুরুষ--
হাতের মুঠোয় জীবনের চাবিকাঠি।
মন খারাপ হয় তবুও খুচখাচ লিখি
ছোটোবড়ো পত্রিকা অফিসে পাঠাই,
কোনো উত্তর নেই--আমি বিমুঢ় হয়ে রই।
হঠাৎ একদিন ছোটো পত্রিকা অফিস থেকে
চিঠি আসে --ছেলে হাতে ধরিয়ে দিয়ে বলে,
' নাও তোমার অপেক্ষা '।
আগামী শারদীয়ায় ছাপা হবে জেনে উৎফুল্ল হই।
একদিন আসে আমার কবিতা ছাপা সেই পত্রিকা,
স্ত্রী হাতে দিয়ে বলে--
' নাও তোমার সম্পত্তি '
আমি আমার ঐশ্বর্যকে বুকে চেপে ধরে
আনন্দে বিভোর হই..............................
ও বন্ধুরা--তোদের অনেক কিছু আছে
কিন্তু আমার আছে 'সাত রাজার ধন এক মানিক'--কবিতা
তোদের তা নেই!