দুই করতলে ভূমিকাবিহীন
                  আলোকসামান্য মুখ,
তাতে মেলে ধরা পাপড়ির মত ঠোঁট।
   একটু নীচেই আগুনের মত বুক।
ছুঁয়ে দিতেই দুলে উঠল
                    দ্যুলোক-ভূলোক।
আজ বসন্ত রাত আর ফাগুনের পূর্ণিমা,
আমার বিভাস তার পূরবী একাকার
হয়ে মিশে গেলো--জোনাকি জ্যোৎস্নায়।
কিছু হাড়গোড়, মাংসমজ্জা
                     ঢাকা পেলব চামড়ায়,
যন্ত্রশরীরও ফাগুন রাতে মৃদু মালকোষ শোনায়।