(১)
কবির--
অভিমানে লেখা দু-চার কথা
         যেন ঝরে যাওয়া পাতা।
কুড়িয়ে নাও--
দেখ লেখা আছে গরীবের ব্যথা।
                                        (২)
আশা করা মানে স্বপ্ন দেখা
কখনো-সখনো সত্যি হয়ে যায়।
দাবি করা যেন চাহিদা
  হা আর না'র মাঝে ঝুলে রয়।
                                       (৩)
যারা ভালবাসে--তাদেরকে
অভাবের কথা জানালে,
                  দূরে সরে যায়।
দেরী করে বুঝি
     এই নকলের দুনিয়ায়
নিজেকে জাহির করা
     বোকামি ছাড়া কিছু নয়।
                                      (৪)
ঈশ্বরের কাছে--
মাথা নত করতেই
আশীর্বাদ ফুল হয়ে ঝরে পড়ে।
ঈশ্বরে বিশ্বাসী আর বিরোধী
দুজনেই ঘোরে মন্দিরে মন্দিরে।
একজন বুদ্ধিমান আর একজন বেইমান
       বলে পরিচিতি লাভ করে।
ঈশ্বর কিন্তু দুজনকেই ডাকেন আদরে।