(১)
জল বড় সহজ--
কারো সাতে-পাঁচে থাকে না,
মাথা নীচু করে বয়ে যায়।
মদে মেশাও কিম্বা দুধে
       অবাধে মিশে যায়।
আমার 'জল' তোমার 'পানি'
আর সাহেবের 'ওয়াটার'
ভালো করে জানে
মানুষের ভাগাভাগি স্বভাব।
জলকে ভাগ করলেই
স্বভাব হারিয়ে আপাতনিরীহ জল
দুরন্ত প্লাবন বনে যায়।
                                 (২)
বয়স বাড়তেই সবকিছু ফুরোতে থাকে
শুধু স্মৃতির তলা থেকে একটা কবিতা
নাম জীবন--বুদবুদের মত উঠে আসে।
যৌবনে যাকে পাত্তা দিই নি
সেই ঈশ্বর বড় শুভাকাঙ্খী মনে হয়,
গাড়ি বাড়ি,ধনসম্পত্তি এসব নয়,
একটাই আকাঙ্খা
এই পৃথিবী যেন হাতছাড়া না হয়ে যায়।
জনান্তি হাসে--
      ছিঃছিঃ শরীর কি ধরে রাখা যায়?