(১)
তিনি তো বরাবরই বলে এসেছেন
যে তিনি এক--
         আমরাই ভাগ করে করে
তাকে রেখে দিই
      মন্দিরে-মসজিদে-গীর্জায়।
তিনি আমাদের মাফ করে দেন
এইভেবে--
যে সন্তান অবুঝ হলেও
            কি ত্যাগ করা যায়।
                                        (২)
কিশোরীর--
           নির্জন দুপুর শুধু ইশারা করে
হারাতে চায় না শেষ বিকেলের ভিড়ে।
আর রাতকে তার ভীষন ভয়
যদি বাগে পেয়ে
      পুরুষ বাঘ তাকে খায়।
দিনের কোন প্রহর নিরাপদ,
কিশোরী ভাবে বসে দোটানায়।
                                     (৩)
আজকাল ভোলানাথ শিশুরা কই?
উদোম হয়ে
         যারা খেলতো মাঠে ঘাটে।
ঐ দেখ আজকের ভোলানাথ
  কাধে ভারী ব্যাগ ঝুলিয়ে হাঁটে।